সার্বিয়া যাওয়া আপনার জন্য ঠিক হবে কিনা ? সার্বিয়া বেতন কত ২০২৩ ?

Ad Code

সার্বিয়া যাওয়া আপনার জন্য ঠিক হবে কিনা ? সার্বিয়া বেতন কত ২০২৩ ?

 সার্বিয়া যাওয়া আপনার জন্য ঠিক হবে কিনা ? সার্বিয়া বেতন কত ২০২৩ ?

সুপ্রিয় পাঠক, সার্বিয়া কাজের জন্য জনপ্রিয় হয়ে উঠেছে । অনেকে সার্বিয়ায় বেতন সম্পর্কে জানতে চান । আজকে আমরা জানবো বর্তমানে সার্বিয়ায় বেতন কত । সার্বিয়ায় কোন কাজের জন্য কত বেতন এ বিষয় নিয়ে বিস্তারিত । এছাড়া সার্বিয়া যাওয়া আপনার জন্য ঠিক হবে কিনা এ নিয়ে বিস্তারিত জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন ।



সার্বিয়ায় যারা কাজ করেন তাদের অভিজ্ঞতা ও বেতন তাদের কাছ থেকে জানবো । তার আগে জেনে নেয়া যাক সার্বিয়ার ভৌগলিক অবস্থান ও টাকার মান ।


সার্বিয়া (ইংরেজি-Serbia) দক্ষিণ-পশ্চিম ইউরোপের একটি স্বাধীন রাষ্ট্র । সার্বিয়ার রাজধানীর নাম বেলগ্রেড। যেহেতু এটি ইউরোপের একটি রাষ্ট্র। সুতরাং বুঝতেই পারছেন সার্বিয়ার জীবন যাত্রার মান অনেক উন্নত ।


সার্বিয়ার ভৌগোলিক অবস্থান: 

সার্বিয়া দক্ষিণ-পশ্চিম ইউরোপের বলকান অঞ্চলের একটি স্থলবেষ্টিত দেশ । এর উত্তরে হাঙ্গেরি; পূর্বে রোমানিয়া ও বুলগেরিয়া; দক্ষিণে আলবেনিয়া এবং ম্যাসিডোনিয়া; পশ্চিমে মন্টিনেগ্রো, ক্রোয়েশিয়া এবং বসনিয়া-হার্জেগোভিনা । এর আয়তন ৮৮,৩৬১ বর্গকিলোমিটার (৩৪,১১৬ বর্গমাইল)। 

সার্বিয়া মুদ্রার নাম সার্বিয়ান দিনার।


১ সার্বিয়ান দিনার = কত বাংলাদেশী টাকা ?

১ সার্বিয়ান দিনার বাংলাদেশের ১টাকার কাছাকাছি ।

 ( কখনো খুব সামান্য কমে আবার কখনো খুব সামান্য বাড়ে )


সার্বিয়া তে কাজের বেতন কত?

সার্বিয়া তে সাধারণ কাজের বেতন শুরু হয় ৪৫ হাজার টাকা থেকে । অর্থাৎ সর্বনিম্ন ৪৫ হাজার । অনেক সার্বিয়া কর্মজীবীদের কাছ থেকে জানা যায় যে তারা শুরুতে ৫০ হাজার টাকা বেতনে শুরু করেছেন । এই টাকা প্রতিমাসে বা বছরে পরিবর্তন হয় । অভিজ্ঞতা, যোগ্যতা ও দক্ষতা বাড়াতে থাকলে সে অনুযায়ী বেতনও বাড়তে থাকে ।


সার্বিয়া তে বিভিন্ন কাজের জন্য ভিন্ন ভিন্ন বেতন দিয়ে থাকে । তাই বেতন নির্ভর করবে আপনি কোন ধরনের কাজ করছেন । শুধু তাই নয় সার্বিয়াতে একটা কাজের বেতন নির্ভর করে কোন কোম্পানিতে কাজ করছেন তার উপর । দেখা যাচ্ছে একই কাজের জন্য ভিন্ন ভিন্ন কোম্পানিতে ভিন্ন রকমের বেতন দিয়ে থাকে । তবে খুব বেশী পার্থক্য দেখা যায় না ।


এখন আমরা জানবো সার্বিয়া তে কি কি ধরনের কাজ আপনি পাবেন এবং সে কাজের জন্য বেতন কেমন হবে ।


প্রথমেই পেশাদার চাকরির কথা বলি । যদিও বাংলাদেশ থেকে খুব বেশি মানুষ একাজের জন্য সার্বিয়াকে বেছে নেন না । এর মধ্যে রয়েছে শিক্ষক , ডাক্তার , প্রকৌশলী , ব্যবসায়ী , ইন্জিনিয়ার ইত্যাদি আরো অন্যান্য ধরনের চাকরি । বাংলাদেশ থেকে যারা এ চাকরি পেয়ে সার্বিয়া যান তারা প্রতি মাসে বেশ মোটা অংকের টাকার বেতন পান । এই বেতন প্রতি মাসেই পরিবর্তনশীল ।


তবে আমাদের দেশের নাগরিক সার্বিয়ায় সরকারি চাকরি পাবেন না । সেগুলো শুধু মাত্র সার্বিয়ার নাগরিকরা করতে পারবেন ।


এবার আসি সার্বিয়ার বেসরকারি ও কোম্পানির চাকরির ক্ষেত্রে । মূলত অধিকাংশ বাঙালিরা এই কাজকে বেছে নেন অর্থ উপার্জনের জন্য । সার্বিয়ার কোম্পানিগুলোর বিভিন্ন ধরনের চাকুরীর জন্য ভিন্ন ভিন্ন বেতন নির্ধারণ হয়ে থাকে । এজন্য একই কাজের জন্য বেতনের বেশ তারতম্য দেখা যায় । 


সার্বিয়া তে নির্মাণ শ্রমিক ও হোটেলে কাজের বেতন কত ?

সার্বিয়া তে নির্মাণ শ্রমিক ও হোটেলে কাজের বেতন ৪০-৫০ হাজার টাকা । তবে আপনার অভিজ্ঞতা বেশি থাকলে এর থেকেও বেশি পেতে পারেন । অভিজ্ঞতার উপর বেশি নির্ভর করে ।


সার্বিয়ায় ড্রাইভারের বেতন কত?

সার্বিয়ায় ড্রাইভারের বেতন সাধারণত ৬০-৮০ হাজার টাকার মধ্যে হয়ে থাকে । কিছু ক্ষেত্রে ১লাখের বেতনও হতে পারে ‍। তবে প্রাথমিক ভাবে ৬০ হাজার টাকা থেকে শুরু করে অভিজ্ঞতা বৃদ্ধির সাথে সাথে ৮০ হাজার টাকা পর্যন্ত হতে পারে ।


এই বেতন একেবারে পরিবর্তনশীল এবং নির্দিষ্ট নয় , তাই সার্বিয়া যাওয়া পূর্বে অবশ্যই জেনে নিবেন উক্ত চাকরির বেতন কত এবং অন্যরা সুবিধা অসুবিধাগুলো ।


এছাড়াও সার্বিয়ায় বাংলাদেশিরা যেসব কাজের জন্য যান তা হলো - পাইপ ফিটিং, মেশিন , ক্লিনার , হোটেল , ড্রাইভার , ইলেকট্রিশিয়ান , রেস্টুরেন্ট , কন্সট্রাকশন ইত্যাদি।


শুরুতে এসবগুলো চাকরির বেতন সার্বিয়াতে একই রকমের হয়ে থাকে । অর্থাৎ ৪৫ হাজার টাকার আশেপাশে । আবার অনেকে অনেক সময় এর বেশিও পেয়ে থাকেন ।


এখন জানবো সার্বিয়াতে যেতে কত খরচ হয় । আর বাঙালিরা প্রতি মাসে কত টাকা জমিয়ে থাকেন ।


সার্বিয়া যেতে হলে কত টাকা খরচ হবে ? 

সার্বিয়ায় যেতে হলে পাঁচ থেকে ছয় লক্ষ টাকার আশেপাশে খরচ হতে পারে । তবে এটা মোটেও নির্দিষ্ট নয় । সাধারণত কত লেগে থাকে সেটি বলা হয়েছে । আনুমানিক এই বাজেটে আপনি সকল ফর্মালিটি পূরণ করতে পারবেন । আর যদি দালালের কবলে পড়েন তাহলে আরো অনেক টাকা লেগে যেতে পারে । আপনি যে এজেন্সির মাধ্যমে যেতে চান সেখানে যোগাযোগ করতে পারেন । 

আর চোখবুঁজে একটা এজেন্সি বেছে নিবেন না । বাংলাদেশে যত এজেন্সি রয়েছে সবগুলোর খোঁজ নিবেন । এজেন্সি নির্বাচনের জন্য বেশ কয়েকটি দিক বিবেচনা করে দেখুন । যেমন কয়দিন যাবৎ চলছে , কত জনকে সেবা প্রদান করেছে ইত্যাদি । 

যায়হোক মূল কথায় আসি । সব মিলিয়ে আপনি মোটামুটি ৬ লক্ষ টাকা ব্যয় করে সার্বিয়া পৌঁছে যাবেন আশা করা যায় ।


সার্বিয়া তে প্রতি মাসে কতটাকা জমা করতে পারবেন ?

প্রতিমাসে কতটাকা জমা করতে পারবেন তা নির্ভর করে আপনি যে কাজটি করছেন সেখানে আপনাকে কতটা সুযোগ সুবিধা দিচ্ছে তার উপর । কিছু কোম্পানি শুধু থাকার ব্যবস্থা করে থাকে । আবার কিছু কোম্পানি থাকা ও খাওয়ার উভয় সুবিধা দিয়ে থাকে । তাই সেখানে আপনার সেভিংস বা জমাটাও তুলনামূলক ভাবে আরো বেশি হবে ! 

সুতরাং বেশি সেভিংস বা জমানোর জন্য সেসকল কোম্পানিতে যাওয়ার চেষ্টা করবেন যেখানে সুযোগ সুবিধা বেশি পাবেন ।


আজকে এ পর্যন্তই ! আশাকরি সম্পূর্ণ পোস্টটি পড়ে অনেক কিছুই জানতে ও শিখতে পেরেছেন । আরো অনেক অনেক তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি সাবস্ক্রাইব বা ফলো করে রাখুন । আমরা আপনার প্রয়োজনী সব ধরনের পোস্ট করে থাকি । 

ধন্যবাদ ❤️




 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ